Thursday 29 December 2016

পরীক্ষা সফল



প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অনেক সমালোচনার পরেও আমরা প্রাথমিক সমাপনী (পিইসি) এবং জেএসসি ও জেডিসি পরীক্ষা নিয়েছি। আমরা মনে করেছি, শিশুদের মধ্যে আত্মবিশ্বাসের ভিত্তি তৈরি করতে হবে এবং শিশুকাল থেকে পরীক্ষাভীতি দূর করতে। সেদিক থেকে সফলতা আসতে শুরু করেছে।
বৃহস্পতিবার সকালে গণভবনে এসব পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ গ্রহণ করে দেয়া বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান এ সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।
এতে দেখা গেছে, জেএসসি ও জেডিসিতে এবার পাসের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৪৭ হাজার ৫৮৮ শিক্ষার্থী।
আর প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় পাসের হার ৯২ দশমিক ৮৯। জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৫ হাজার ৫৯ শিক্ষার্থী।
পরীক্ষায় উত্তীর্ণদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের ছেলে-মেয়েরা অন্য দেশের তুলনায় মেধাবী। একটু যত্ন নিলেই তারা আরও ভালো করবে। আগামীতে দেশ গঠনে ভূমিকা রেখে বিশ্বের দরবারে আমাদের মুখ উজ্জ্বল করবে।
তিনি বলেন, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠায় শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলা অত্যাবশ্যক। এজন্য শিশুদের মধ্যে আত্মবিশ্বাসের ভিত্তি তৈরি করার জন্যই শিশুকাল থেকে পরীক্ষা ভীতি দূর করতে হবে। সে লক্ষ্যে পিইসি, জেএসসি ও সমমানের পরীক্ষা গ্রহণ করা হচ্ছে।
শেখ হাসিনা বলেন, পিইসি, জেএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সঙ্গে পাসের হার বেড়েছে। ছেলেদের তুলনায় মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি। মেয়েরা পরীক্ষার ফলাফলেও এগিয়ে।
এ সময় বিএনপির সমালোচনা করে তিনি বলেন, আওয়ামী লীগের আমলে দেশ আন্তর্জাতিকভাবে বিভিন্ন পুরস্কার পায় আর বিএনপি-জামায়াতের আমলে পায় তিরস্কার।
প্রধানমন্ত্রী বলেন, আমরা শান্তি চাই, সুন্দর জীবন চাই। উন্নত জীবন চাই। এজন্য আমাদের সবাইকে কাজ করে যেতে হবে।

No comments:

Post a Comment