Thursday 26 January 2017

ডিজিটাল উদ্যোক্তা ফোরাম



কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ ডিজিটাল উদ্যোক্তা ফোরামের আমরণ অনশন কর্মসূচিতে অংশ নেয়া তিন নারী-পুরুষ অসুস্থ হয়ে পড়েছেন। তাদের দুজনকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ও একজনকে আইসিডিডিআরবিতে ভর্তি করা হয়েছে। তারা হলেন রহিমা খাতুন, রিনিয়া খাতুন ও হারুনুর রশিদ। জানা গেছে, দুই দফা দাবি আদায়ে কেন্দ্রীয় শহীদ মিনারে শনিবার থেকে বাংলাদেশ ডিজিটাল সেন্টার উদ্যোক্তা ফোরামের অনশন চলছে। সারা দেশের প্রায় তিন হাজার সদস্য এতে অংশ নিয়েছেন। তারা জানিয়েছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি প্রত্যাহার করবেন না। এর আগে গত ১০ ডিসেম্বর রাজধানীর প্রেস ক্লাবের সামনে সমাবেশের পর এক সংবাদ সম্মলেনে এই কর্মসূচির ঘোষণা দিয়েছিল। কিন্তু সরকারের উচ্চ পর্যায়ের আশ্বাসের পরিপ্রেক্ষিতে কর্মসূচি কিছুদিন স্থগিত ছিল। তবে দাবি আদায়ে তারা আবারও আমরণ অনশন র্কমসূচি শুরু করেছেন। ডিজিটাল সেন্টার উদ্যোক্তা ফোরামের দুই দফা হচ্ছে- চাকরি স্থায়ীকরণ ও জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্তকরণ।
দাবি পূরণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন ফোরাম নেতারা।
ফোরাম সভাপতি মো. হাসিম উদ্দিন জানান, চার হাজার ৫৪৭টি ডিজিটাল সেন্টারে ৯ হাজার ৯৪ উদ্যোক্তা কাজ করেন। তারা দফায় দফায় আন্দোলন করেও সরকারের কোনো আশ্বাস পাননি। তাই হাজারও পরিবারের কথা বিবেচনা করে অনশনে নামতেবাধ্য হয়েছেন। রোববার দুপুরে শহীদ মিনারে গিয়ে দেখা গেছে, অনশন কর্মসূচিতে অংশ নেয়া সদস্যরা অনেকটাই দুর্বল হয়ে পড়েছেন। কেউ কেউ কাগজ বিছিয়ে রোদের মধ্যে শুয়ে পড়েছেন।
অনশনে মিডিয়া কমিউনিকেশনের দায়িত্বে থাকা আসাদুল হক চঞ্চল যুগান্তরকে জানিয়েছেন, রোববার সকাল ৯টার দিকে অসুস্থ হয়ে পড়া সদস্য হারুনুর রশিদকে আইসিডিডিআরবিতে ভর্তি করা হয়েছে। তার বাড়ি গফরগাঁওয়ের রসুলপুর ইউনিয়নে। রোববার দুপুরে রিনিয়া খাতুন ও রহিমা খাতুন অসুস্থ হয়ে পড়েন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ৮০২ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। তিনি জানান, অনশনের দুই দিনেও তাদের সঙ্গে সরকারের পক্ষ থেকে সংশ্লিষ্ট কেউ যোগাযোগ করেননি।

No comments:

Post a Comment